নারীর মুল‌্যায়ন অবমুল‌্যায়ন | মিডিয়া বাজারে নারী মডেল নাকি পন‌্য?

মডেল

মিডিয়া বাজারে নারী মডেল নাকি পন‌্য?
এরকম প্রশ্নের জবাবে অনেকেই এক কথায় বলে উটবে,হ‌্যা অবশ‌্যই মডেল।আমি তর্কে যেতে চাচ্ছিনা। আমি কিছু বাস্তবতা তুলে ধরছি,নারীদের মডেল বানানো হচ্ছে নাকি পন‌্য সেটা আপনারাই বিবেচনা করবেন!


দৃশ‌্যকল্প ০১- একজন নায়ক সু্ইমিংপুলে বসে আছে,হঠাৎ করে ১০টা মেয়ে নায়ককে এসে হানা দিল।মেয়েদের ড্রেসআপের করুন অবস্থা।যাই হোক ড্রেসের কথা বাদ ই দিলাম,কিন্তু প্রশ্ন হল ১টা ছেলের জন‌্য
১০০ জন নারী কেন এসে লাইন দিবে।বাস্তবে কি এমন হচ্ছে?যদি না হয় তাহলে বিভিন্ন দেশী বিদেশী মুভি,বিজ্ঞাপন,কিংবা গানে কেন ই বা এমন দেখানো হয়।এতে করে কি মেয়েদের ছোট করা হয় না।এটা তো হতে পারেনা।
তাছাড়া মিডিয়ায় মেয়েদেরকে যেভাবে উপস্থাপন করা হচ্ছে তাতে মেয়েদের মোটেও ভাল দেখাচ্ছে না।বাস্তবিকপক্ষে এতে করে মেয়েদের হেয় প্রতিপন্ন করা হয়।


দৃশ‌্যকল্প ০২-পুরুষদের শর্ট প‌্যান্টের বিজ্ঞাপন কিংবা একটা রেজারের বিজ্ঞাপনেও নারী /নারীদের দেখানো হচ্ছে।এখন কথা হল এসব বিজ্ঞাপনে নারীদের দেখানোটা কি খুব জরুরি?তাছাড়া এমন সব দৃশ‌্য দেখানো হচ্ছে যা মোটেও কাম‌্য নয়।
শুধু এরকম বিজ্ঞাপনে না বিভিন্ন মুভিতে নারীদের সস্তারুপে তুলে ধরা হচ্ছে।নারীদের বিশেষ অঙ্গের দিকে ফোকাস করা হচ্ছে?এতে করে নারীদের ছোট করা ছাড়া বৈকি বড় করা হচ্ছেনা।
তাছাড়া একটা সাবানের বিজ্ঞাপনেওে নারীদের এমনভাবে দেখানো হচ্ছে যা নারীদের সস্তা পন‌্য হিসাবে তুলে ধরার প্রতিরুপ।


আমরা বারবারই নারীদের অধিকার নিয়ে কথা বলি,এসব বিষয় কেন সামনে আনি না।আমার দৃষ্টিতে এতে করে নারীদের অধিকার ক্ষুন্ন হচ্চে।এমন তো হওয়ার কথা ছিল না।যেখানে আমরা নারীদের সমঅধিকার প্রতিষ্টা করতে চাই সেখানে
সাধারনত মিডিয়াতেই নারীদের পন‌্যরুপে উপস্থাপন করে নারীদের অধিকারে আঘাত হানা হয়।যেখানে শুশিল সমাজ নিশ্চুপ।
আমরা প্রায়ই নারীদের অধিকার নিয়ে কথা বলি কিন্তু কখনও এ বিষয়ে কি কথা বলেছি?সত‌্যি বলতে এই মিডিয়া বাজারে একজন নারী অবেহেলিত হচ্ছে,পরোক্ষভাবে নির্যাতিত হচ্ছে।তার খবর কি আমরা রেখেছি?


আমরা এসব বিষয় নিয়ে ভাবিনা? আমরা কখনও ভাবতে চাইনা। নারী যখন মিডিয়ার কারনে অপমানিত হচ্ছে সেখানে মিডিয়ার সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনাটা কি জরুরি নয়?হ‌্যা,অবশ‌্যই জরুরি।বাহিরের কথা বাদ ই দিলাম,আগে দেশেরটাই করি।একজন নারী দেশের মিডিয়াতে যাতে কলংকিত না হয় সেদিকে আমাদের সুজনজর দেওয়া উচিত,বিশেষকরে যারা কর্তাশ্রেনী আছেন তাদের।
আমরা বিশ্বাস করি সবাই মিলে চাইলে সমাজ পরিবর্তন হতে বাধ‌্য।

আরো পড়ুন:- ধর্ষণ | বাংলাদেশে গত ৫ মাসে যার সংখ‌্যা ৬৩৩২